শবে কদরের নামাজের নিয়ম ও নিয়ত | শবে কদরের আমল | শবে কদরের দোয়া

শবে কদরের নামাজের নিয়ম ও নিয়ত | শবে কদরের আমল | শবে কদরের দোয়া

মুসলমানদের কাছে ‘লাইলাতুল কদর’ একটি মহিমান্বিত রাত। প্রতিবছর পবিত্র রমজানের ২৬ তারিখ দিবাগত রাতে ‘লাইলাতুল কদর’ পালন করা হয়। এছড়া রমজানের শেষ দশকের যে কোনো বেজোড় রাতে শবে কদর হতে পারে ৷ ইবাদত-বন্দেগির মাধ্যমে ধর্মপ্রাণ মুসলমানরা এ রাতটি কাটান।

এ রাতের ব্যাপারে আল্লাহ তাআলা বলেন, আমি একে (কোরআন) নাযিল করেছি শবে-কদরে। শবে-কদর সমন্ধে আপনি কি জানেন? শবে-কদর হল এক হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ। এই রাতে প্রত্যেক কাজের জন্যে ফেরেশতাগণ ও রূহ অবতীর্ণ হয় তাদের পালনকর্তার নির্দেশক্রমে। এটা নিরাপত্তা, যা ফজর পর্যন্ত অব্যাহত থাকে। (সুরা কদর)

আরও পড়ুনঃ ফিতরা আদায়ের নিয়ম

লাইলাতুল কদরের নামাজের নিয়ম
লাইলাতুল কদরের নামাজের নিয়ম

শবে কদরের নামাজ কত রাকাত ?

সত্যি কথা বলতে কি শবে কদরের নির্দিষ্ট কোন নামাজ নেই । নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং সাহাবায়ে কেরাম কেউ কোন নামাজ নির্ধারিত করে করে যাননি । তবে শবে কদরের ইবাদাত যেহেতু নফল তাই নফল নামাজের প্রতি আপনারা ‌মনোযোগী হতে পারেন । কেননা নামাজের মাধ্যমেই আল্লাহ তাআলার সাথে বান্দার গভীর সম্পর্ক স্থাপিত হয়। যা অন্য কোন ইবাদতে হতে পারে না ।

আরো একটি সত্য বড়ো কথা হচ্ছে নফল নামাজের নির্ধারিত কোন বিশেষ নিয়ম বা নিয়ত নেই । অন্য সকল নামাজের মতই নিয়ত করে পড়তে হয় ‌। এ ব্যাপারে ইসলামী স্কলারগণ একমত ।‌ অন্য নামাজের কথা রেখে এবার নফল নামাজের নিয়ত কিভাবে করতে হয় তার সহীহ তরীকা দেখাবো এখন ।

কদর নামাজের নিয়ত
কদর নামাজের নিয়ত

শবে কদরের নামাজের নিয়ত

নিয়ত শব্দটির আভিধানিক অর্থ ইচ্ছা, সংকল্প, স্পৃহা ইত্যাদি ৷ আর শরীয়তের পরিভাষায় আল্লাহর সন্তুষ্টি বিধানের ইচ্ছায় কোনও কাজের দিকে মনোনিবেশ করাকে নিয়ত বলে। নিয়তের গুরুত্ব সম্পর্কে কুরআন ও হাদীসে অসংখ্য নির্দেশনা রয়েছে ৷

অন্তরে যে কোন ইবাদাত করার খেয়াল থাকলেই নিয়ত হয়ে যায় ৷ তবে মুখে উচ্চারণ করা ভালো ৷ খটকা দূর হয়ে যায় ৷ নিয়ত মুখে উচ্চারণ করলে আরবীতে করা যায় ৷ আরবীতে করা ফরজ কিংবা ওয়াজিব নয় । আপনারা এবার দুই রাকাত নফল নামাজের আরবী নিয়ত দেখুন-

নফল নামাজের আরবী নিয়ত

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتِ صَلَوةِالْنَفْلِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

 

বাংলা উচ্চারণঃ

নাওয়াইতু আন উসল্লিয়া লিল্লাহি তাআলা রাকাআতি সলাতিল নফলি মুতাওয়াজ্জিহান ইলা ইলা জিহাতিল

কাবাতিশ শরীফাতি আল্লাহু আকবার ।

শবে কদরের নামাজের বাংলা নিয়ত

আমি কিবলামুখী হয়ে দুই রাকাত নফল নামাজ আদায় করছি আল্লাহু আকবার ।

বি:দ্র: আবারো বলছি এভাবে নিয়ত করাটা জরুরী নয় । নমুনা দেখিয়ে আপনাদের শুধু ধারণা দিতে চেষ্টা করলাম মাত্র । আপনারা এভাবে কিংবা নিজের মতো করে নিয়ত করে নফল নামাজ আদায় করতে পারবেন । আর শবে কদর যেহেতু নির্দিষ্ট নয় তাই নিয়তের সময় সেটা উল্লেখ করার প্রয়োজন নেই ।

শবে কদরের দোয়া

হযরত আয়েশা রাদিআল্লাহু তাআলা আনহা বর্ণিত । তিনি নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করেছেন আমরা যদি লাইলাতুল কদর পাই তাহলে কি করবো ? উত্তরে তিনি বলেছেন,

اللهم انك عفو تحب العفو فاعفو عني

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নাকা আফুউন তুহিব্বুল আফওয়া ফা’ফু আন্নী ।

অনুবাদঃ হে আল্লাহ তুমি পরম ক্ষমাশীল । ক্ষমা করাকে তুমি পছন্দ করো । কাজে তুমি আমাকে ক্ষমা করে দাও ।

( ইবনে মাজাহ, হাদীস নং ৩৮৫০ জামে তিরমিজী, হাদীস নং ৩৫১৩)

শবে কদরের আমল‌

অনেকেই জানতে চান শবে কদরের নামাজ কয় রাকাত। আপনারা যদি উপরের লেখাগুলো মনযোগ সহকারে পড়ে থাকেন তবে আপনাদের মনে এখন আর এই প্রশ্নটি নেই। যেহেতু শবে কদরের জন্য স্পেশাল কোন নামাজ নাই । তাই শবে কদরের রাতে আমরা নফল নামাজ পড়তে পারি। আর নফল নামাজের রাকাত সংখ্যা নির্দিষ্ট নাই।

আপনারা যত‌ রাকাত ইচ্ছে পড়তে পারেন।‌ আর সে নামাজ হতে পারে কাজা নামাজ, নফল নামাজ,শোকরের নামাজ, সালাতুল হাজত, সালাতুত তাসবীহ ,তাহাজ্জুদ , সালাতুত তাওবা ইত্যাদি । আপনারা আরো এই‌ আমলগুলো করতে পারেন ‌।

 

১. কোরআনুল কারীম তেলাওয়াত ।

পবিত্র কুরআন নিয়ম করে পড়ে খতমের চেষ্টা করা ‌। বিশেষ করে সূরা ইয়াসিন, সূরা আর রহমান, সুরা ওয়াকিয়া , সুরা মূলক, সূরা কাহাফ , সুরা হা-মীম সেজদা ,সূরা দুখান‌ পাঠ করা । পবিত্র কুরআন পড়তে না পারলে কারো‌ থেকে শোনা । এটাও সম্ভব না হলে ইখলাস বেশি বেশি পাঠ করুন ।

২. জিকির করা ।

১. সুবহানাল্লাহ ২. আলহামদুলিল্লাহ

৩. লা ইলাহা ইল্লাল্লাহ ৪. আল্লাহু আকবার

৫. সুবহানাল্লাহি ওবিহামদিহি

এই ধরণের জিকিরগুলো বেশি বেশি করতে পারেন ৷

৩. ইস্তেগফার পড়া ৷
বিভিন্ন রকম ইস্তেগফার আছে। সংক্ষেপে দু-একটি দেখুন-

১. ­ইস্তেগফার

اَللّٰهُمَّ اَنْتَ رَبِّيْ لَاۤ اِلٰهَ اِلَّاۤ اَنْتَ. خَلَقْتَنِيْ وَاَنَا عَبْدُكَ. وَاَنَا عَلٰى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ. اَعُوْذُ بِكَ مِنْ شَرِّ مَا صَنَعْتُ اَبُوْءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَيَّ. وَاَبُوْءُ بِذَنْبِيْ فَاغْفِرْ لِيْ فَاِنَّهٗ لَا يَغْفِرُ الذُّنُوْبَ اِلَّاۤ اَنْتَ.

অর্থ: হে আল্লাহ! তুমিই আমার প্রতিপালক, তুমি ব্যতীত অন্য কোন মাবুদ নেই। তুমিই আমার স্রষ্টা এবং আমি তোমার বান্দা। আমি তোমার সাথে কৃত ওয়াদা ও অঙ্গীকারের উপর সাধ্যানুযায়ী অটল ও অবিচল আছি। আমি আমার সকল মন্দ কৃতকর্মের অনিষ্ট হতে তোমার আশ্রয় প্রার্থনা করছি। আমার প্রতি তোমার অনুগ্রহের কথা স্বীকার করছি এবং আমার গুনাহের কথাও স্বীকার করছি। সুতরাং তুমি আমাকে ক্ষমা করো কেননা তুমি ছাড়া আর কেউ গুনাহ ক্ষমা করতে পারে না। (সহীহ বুখারী, হাদীস নং ৬৩০৬)

২.ইস্তিগফার

اَسْتَغْفِرُ اللهَ رَبِّيْ مِنْ كُلِّ ذَنْبٍ وَّاَ تُوْبُ اِلَيْهِ.

অর্থ: আমি আমার রবের নিকট ক্ষমা প্রার্থনা করছি সর্বপ্রকার গুনাহ থেকে এবং আমি তাঁর নিকট তওবা করছি। (আউনুল মা’বূদ)

৩. ইস্তিগফার

اَللّٰهُمَّ اغْفِرْلِيْ. وَارْحَمْنـِـيْ. اَسْتَغْفِرُ اللهَ. اَسْتَغْفِرُ اللهَ. اَسْتَغْفِرُ اللهَ

অনুবাদ: হে আল্লাহ আমাকে ক্ষমা করো এবং আমার প্রতি দয়া করো। আমি আল্লাহর নিকট ক্ষমা চাই, আল্লাহর নিকট ক্ষমা চাই, আল্লাহর নিকট ক্ষমা চাই।

উল্লেখিত তিনটি ইস্তেগফার ছাড়াও আরো অসংখ্য ইস্তেগফার রয়েছে । যার কাছে যেটা সহজ মনে হয় সেটা বেশি করে পাঠ করতে পারেন ।

৪. বেশি বেশি দুআ করা ।

ইবাদতের মধ্যে নামাজের পর সর্বাধিক গুরুত্বপূর্ণ ইবাদাত হচ্ছে দুআ করা । অন্য হাদীসে ডাকে সমস্ত ইবাদতের মূল বলা হয়েছে ।‌‌ তাই ঐ রাতে দুআ করে আল্লাহর কাছে সবকিছু চেয়ে নেওয়া প্রয়োজন ।‌‌ দোয়া আরবী বাংলা কিংবা নিজস্ব ভাষায় নিজের মতো করে করা যায় । কোরআনে বর্ণিত কয়েকটি দোয়া ।

আল্লাহর রহমত কামনার জন্য পড়ুন

শবে কদরের মোনাজাত

رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا رَبَّنَا وَلَا تَحْمِلْ عَلَيْنَا إِصْرًا كَمَا حَمَلْتَهُ عَلَى الَّذِينَ مِنْ قَبْلِنَا رَبَّنَا وَلَا تُحَمِّلْنَا مَا لَا طَاقَةَ لَنَا بِهِ وَاعْفُ عَنَّا وَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا أَنْتَ مَوْلَانَا فَانْصُرْنَا عَلَى الْقَوْمِ الْكَافِرِينَ.

 

অনুবাদ:হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না। হে আমাদের পালনকর্তা! এবং আমাদের উপর এমন দায়িত্ব অর্পণ করো না, যেমন আমাদের পূর্ববর্তীদের উপর অর্পণ করেছো ৷ হে আমাদের প্রভূ! এবং আমাদের দ্বারা ঐ বোঝা বহন করিও না, যা বহন করার শক্তি আমাদের নাই। আমাদের পাপ মোচন করো ৷ আমাদেরকে ক্ষমা করো এবং আমাদের প্রতি দয়া করো। তুমিই আমাদের প্রভু। সুতরাং কাফের সম্প্রদায়ের বিরুদ্ধে আমাদেরকে সাহায্যে করো ৷

( সূরা বাকারাহ: আয়াত নং ২৮৬)

 

৫. দরুদ শরীফ পাঠ করা ।

১.দুরূদে ইবরাহীম

اَللّٰهُمَّ صَلِّ عَلٰى مُحَمَّدٍ. وَّعَلٰى اٰلِ مُحَمَّدٍ كَمَا صَلَّيْتَ عَلٰى اِبْرَاهِيْمَ وَعَلٰى اٰلِ اِبْرَاهِيْمَ’ اِنَّكَ حَمِيْدٌ مَّجِيْدٌ. اَللّٰهُمَّ بَارِكْ عَلٰى مُحَمَّدٍ. وَّعَلٰى اٰلِ مُحَمَّدٍ كَمَا بَارَكْتَ عَلٰى اِبْرَاهِيْمَ وَعَلٰى اٰلِ اِبْرَاهِيْمَ. اِنَّكَ حَمِيْدٌ مَّجِيْدٌ.

 

অর্থ: হে আল্লাহ! তুমি মুহাম্মাদ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর বংশধরের প্রতি রহমত নাযিল করো যেমন রহমত নাযিল করেছিলে ইবরাহীম আলাইহিস সালাম ও তাঁর বংশধরের প্রতি। নিশ্চয় তুমি প্রশংসনীয় ও মর্যাদাবান। হে আল্লাহ! তুমি মুহাম্মাদ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর বংশধরের প্রতি বরকত নাযিল করো যেমন বরকত নাযিল করেছিলে ইবরাহীম আলাইহিস সালাম ও তাঁর বংশধরের প্রতি। নিশ্চয় তুমি প্রশংসনীয় ও মর্যাদাবান।

(সহীহ বুখারী, হাদীস নং৩৩৭০)

শবে কদরের ইবাদত

লাইলাতুল কদরে নবী কারীম সাল্লাল্লাহু সাল্লাম এর আমল কি ছিল তা আমাদের জানা প্রয়োজন । উম্মুল মুমিনীন হযরত আয়েশা রাদিআল্লাহু তাআলা আনহা বলেন

قال رسول الله صلى الله عليه وسلم اذا دخل شد ميزره و أحي وايقظ اهله.

রমজানের শেষ দশকে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লুঙ্গি মজবুত করে নিতেন এবং রাত জাগতেন অর্থাৎ ইবাদত -বন্দেগিতে কাটাতেন এবং পরিবারের লোকদেরকে জাগাতেন । ( সহীহ বুখারী )

এর দ্বারা বোঝা গেল শুধু নিজে জাগলে হবে না পরিবারের লোকদেরকে আমলের তাগাদা দিতে হবে ।

নিজে কিংবা অন্যরা বিভিন্ন আমলের মশগুল হতে পারেন‌।‌

শবে কদরের নামাজের নিয়ম ও নিয়ত | শবে কদরের আমল | শবে কদরের দোয়া
শবে কদরের নামাজের নিয়ম ও নিয়ত | শবে কদরের আমল | শবে কদরের দোয়া

 

শেষ কথা

সুপ্রিয় পাঠক! আমাদের আর্টিকেলগুলো ভালো লাগলে কমেন্ট ও শেয়ার করে হাজারো মানুষের কাছে তা পৌঁছে দিতে পারেন ৷ আপনার কোন মন্তব্য বা পরামর্শ থাকলে তাও জানাতে পারেন ৷ নিচের কমেন্ট বক্সে লিখতে পারেন নির্দ্বিধায় ৷ সোশ্যাল মিডিয়ায় আমাদের সাথে যুক্ত হতে ক্লিক করুন ৷ আপনার কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করুন ৷ জাযাকাল্লাহ খাইরান ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *