২৬ শে মার্চ কবিতা | স্বাধীনতা দিবসের কবিতা | স্বাধীনতার ছড়া

২৬ শে মার্চ কবিতা | স্বাধীনতা দিবসের কবিতা | স্বাধীনতার ছড়া

আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ ৷ সুপ্রিয় পাঠক! আপনাকে জানাই ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসের রক্তিম শুভেচ্ছা ৷ নিশ্চয়ই আপনি স্বাধীনতা দিবসের কবিতা পড়তে এসেছেন ৷ আপনার জন্য রয়েছে আমার লেখা তাজা কয়েকটি স্বাধীনতার ছড়া ৷ আশা করছি ছড়াগুলো আপনার ভালো লাগবে ৷ আমাদের সঙ্গেই থাকুন ৷

আরও পড়ুনঃ শোক দিবসের ছড়া-কবিতা

২৬ শে মার্চ স্বাধীনতা দিবসের ছড়া-কবিতা
২৬ শে মার্চ স্বাধীনতা দিবসের ছড়া-কবিতা

২৬ শে মার্চ কবিতা | স্বাধীনতা দিবসের কবিতা | স্বাধীনতার ছড়া

২৫ মার্চের মধ্যরাত থেকে শুরু হওয়া ধ্বংসস্তূপের মধ্য থেকে উঠে দাঁড়িয়ে বাঙালি এই দিন থেকে মুক্তিযুদ্ধ ও দেশ স্বাধীন করার শপথ গ্রহণ করে। শুরু হয় মুক্তিযুদ্ধ। ঢাকা ছাড়া সারা দেশে ওড়ে স্বাধীন বাংলার পতাকা। সবুজের জমিনে রক্তিম সূর্য খচিত মানচিত্রের বাংলাদেশের আজ মহান স্বাধীনতা দিবস এবং ৫৩তম জাতীয় দিবস।

[box type=”shadow” align=”” class=”” width=””]স্বাধীনতা কী?[/box]

স্বাধীনতা চার-পাঁচ বর্ণের এক শব্দ। মানবিক চাহিদার এক অনন্য নাম। বাংলা ব্যাকরণের পদের পরিচয়ে বিশেষ্য পদ। এর শাব্দিক অর্থ পরাধীনতার বিপরীত হলেও ভাবগত অর্থে ঢের তাৎপর্য বহন করে। সময়ের আবর্তনে ও প্রেক্ষাপটের বিচারে এর ডেফিনেশন প্রায়শই পরিবর্তন হয়।

২৬ শে মার্চ স্বাধীনতা মানে কী?
২৬ শে মার্চ স্বাধীনতা মানে কী?

কারো কাছে ৭১-পরবর্তী সময়টাই স্বাধীনতার মানে, কেউবা নিজ মতের রাজনৈতিক দল ক্ষমতায় থাকলেই স্বাধীনতা খুঁজে পায় ৷ কেউবা বিত্তশালী হতে পারলে হয়তো স্বাধীনতা খুঁজে পাবে বলে বিশ্বাস করে ৷ অনেকে শত ব্যস্ততা ছেড়ে দুদণ্ড পরিবার-পরিজনকে পাশে পাওয়াকেও স্বাধীনতা মনে করে ৷ আসলে স্বাধীনতা কী?

[box type=”shadow” align=”aligncenter” class=”” width=””]স্বাধীনতার মানে কী?[/box]

আমরা জানি যে ব্যক্তি, স্থান কিংবা পরিস্থিতি ভিন্নতায় একেক জনের কাছে “স্বাধীনতা” শব্দটির মানে একেক রকম হতে পারে। ১৯৭১ সালে আমাদের নিকট “স্বাধীনতা” মানে ছিল স্বৈরাচারী শাসন থেকে মুক্তি অর্জন করে নির্ভীক ও স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করা। স্বাধীনতা মানে আত্মমর্যাদা। আত্মমর্যাদার সঙ্গে বেঁচে থাকা। সব ধরনের অনাচার, বৈষম্য, শোষণ ও নির্যাতনের বিপরীতে আইনের শাসন, ন্যায়বিচার, সুষম বণ্টন, অর্থনৈতিক মুক্তি, মানবিক মূল্যবোধ ও অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সমাজব্যবস্থা গড়ে তোলা। এগুলোই আমাদের আত্মমর্যাদা ও একই সঙ্গে মুক্তিযুদ্ধের চেতনা। একটি স্বাধীন জাতি আত্মমর্যাদা নিয়ে বেঁচে থাকবে এটাই স্বাভাবিক। কারণ, পরাধীন জাতির কখনো আত্মমর্যাদা থাকে না এবং আত্মমর্যাদা নিয়ে বেঁচে থাকতেও পারে না।

[box type=”shadow” align=”aligncenter” class=”” width=””]কি পেলাম স্বাধীনতার?[/box]

স্বাধীনতা সার্বভৌমত্ব মহান আল্লাহর অশেষ নেয়ামত ও রহমত। কে না চায় স্বাধীনতার স্বাদ পেতে। স্বাধীনতা শব্দটি শুনলে মনে হয় এটা খুব সহজ বিষয়। তবে এটি অর্জন খুব একটা সহজসাধ্য বিষয নয়। অনেক ত্যাগ, তিতীক্ষা আর লাখো শহীদের রক্তের বিনিমযয়ে এ স্বাধীনতা অর্জিত হয়েছে। দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে এক সাগর রক্তের বদৌলতে পেয়েছি আমরা লাল সবুজের স্বাধীন পতাকা। পরিচিতি লাভ করেছি বিশ্বদরবারে স্বাধীন জাতি হিসাবে।

যুগ যুগ ধরে যুদ্ধ করেও স্বাধীনতা অর্জন করতে পারেনি এমন অনেক নজির আমাদের জানা আছে। এদিক থেকে জাতি হিসেবে বাঙলাদেশীরা সফল। তবে ভাবার বিষয় হলো, কষ্টার্জিত স্বাধীনতা কতটুকুইবা রক্ষা করতে পেরেছি। স্বাধীনতার চার দশকে পেরিয়ে আমরা কি পেলাম? দেশ কত বিঘত এগিয়েছে?

দেশ অনেক পিছিয়েছে। স্বাধীনতার দাবী পূরণে আমরা ব্যর্থতার পরিচয় দিচ্ছি বারবার। বিবাদ বিভাজনের রাজনীতি থেকে বেরিয়ে আসতে পারিনি আমরা। প্রতিবার সরকার বদলায় বটে। নেতা-নেত্রীর চিন্তা চেতনা ও পরিকল্পনার কোন পরিবর্তন নাই। ক্ষমতায় আসলে সবাই আখের গোছাতে ব্যস্ত থাকে। ক্ষমতা যার সব তার। বিরোধী দলের প্রতি কোন সরকারই ভাল আচরণের দৃষ্টান্ত দেখাতে পারেনি।

দৃষ্টান্ত রয়েছে শুধু প্রতিপক্ষ দলন ও নিপীড়েেনর। গণতন্ত্র চর্চার পরিবেশ পরাধীন দেশের মতোই রয়ে গেছে। সারাদেশে অজ্ঞাত লাশের মিছিল, বিরেধী মতের নেতা-কর্মী গুম-হত্যা ও নিরাপত্তা বাহিনীর বেশে ডাকাতি-ছিনতাইয়ের মত ঘটনা এখন নৈমত্তিক ব্যপারে দাঁড়িয়েছে।

স্বাধীন দেশের সাধারন মানুষ অন্যায় আচরনের প্রতিবাদ করতে গেলে তাদেরকে গণগ্রেফতার, গণহারে মামলা এমনকি গণহত্যার শিকারে পরিণত হতে হয়। জান-মালের নিরপত্তা বিধানের পরিবর্তে আমাদের নেতারা এখন প্রতিপক্ষ দমনের এজেন্ডা বাস্তবায়ন করছে। ফলে তারা রাজনৈতিক হায়েনায় পরিনত হচ্ছে।

২৬ শে মার্চ কবিতা | স্বাধীনতা দিবসের কবিতা | স্বাধীনতার ছড়া

স্বাধীনতার ছড়া
স্বাধীনতার ছড়া

তাড়া
দীদার মাহদী

দেশের যত শত্রু আছে তাড়া,
তোরা যুবক তোদের হাতে
পড়ুক ওরা মারা ৷

দেশপ্রেমিকের ছদ্মবেশে ওরা,
খুব গোপনে দেশের বুকে
চালায় চাক্কু ছোড়া ৷

চিহ্নিত কর তরুণ সবাই মিলে,
নইলে ওরা খুব অচিরেই
দেশটা খাবে গিলে ৷

ঐক্যবদ্ধ হয়ে সবাই দাঁড়া,
দেশকে স্বাধীন রাখতে ওদের
দে করে দেশ ছাড়া ৷

ওদের যত বিষাক্ত দাঁত তোরা,
ভেঙে দিয়ে লাল সবুজের
জয় পতাকা ওড়া ৷

স্বাধীনতা
স্বাধীনতা ছড়া

স্বাধীনতা
দীদার মাহদী

স্বাধীনতা দিবস হলো আজকে,
নতুন করে শপথ নিয়ে
সামনে চলো যাই এগিয়ে
নাস্তানাবুদ করতে জালিম রাজকে ৷
স্বাধীনতা দিবস হলো আজকে |

এই পৃথিবীর বাঁকে বাঁকে,
বুঝতে স্বাধীন শব্দটাকে,
ছুটি দিলাম সকল প্রকার কাজকে,
স্বাধীনতা দিবস হলো আজকে |

ভয় করিনা যুদ্ধে যাবার,
লাগলে যাবো যুদ্ধে আবার,
সমুন্নত রাখতে মাথার তাজকে,
স্বাধীনতা দিবস হলো আজকে |

হুমকিতে আজ স্বাধীনতা,
ভূলুণ্ঠিত মানবতা,
প্রাধান্য দিই তবুও কেনো সাজকে,
স্বাধীনতা দিবস হলো আজকে |

২৬ শে মার্চ স্বাধীনতা দিবসের ছড়া-কবিতা
২৬ শে মার্চ স্বাধীনতা দিবসের ছড়া-কবিতা

[box type=”shadow” align=”aligncenter” class=”” width=””]শেষ কথা[/box]

সুপ্রিয় পাঠক! আমাদের আর্টিকেলগুলো ভালো লাগলে কমেন্ট ও শেয়ার করে হাজারো মানুষের কাছে তা পৌঁছে দিতে পারেন ৷ আপনার কোন মন্তব্য বা পরামর্শ থাকলে তাও জানাতে পারেন ৷ নিচের কমেন্ট বক্সে লিখতে পারেন নির্দ্বিধায় ৷ সোশ্যাল মিডিয়ায় আমাদের সাথে যুক্ত হতে ক্লিক করুন ৷ আপনার কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করুন ৷ জাযাকাল্লাহ খাইরান ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *